রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ০৩:৫২ পূর্বাহ্ন
শিরোনাম :

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের 1 বছর একশত ১৫ দিন পার হলো বৃহস্পতিবার 

  • আপডেট টাইম : শুক্রবার, ৩০ জুলাই, ২০২১, ৯.১৯ এএম
  • ৪৩ বার পঠিত

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের 1 বছর একশত ১৫ দিন পার হলো বৃহস্পতিবার

 

সোহেল মিয়াঃ

করোনাভাইরাস সংক্রমণের কারণে ২০২০ সালের ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে মাধ্যমিক থেকে শুরু করে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। দফা দফা সময় দিয়েও খোলা সম্ভব হয়নি শিক্ষা প্রতিষ্ঠান। কবে খুলবে তাদের প্রিয় ক্যাম্পাস, দেশ জুড়ে প্রায় সাড়ে ৪ কোটির উপরে শিক্ষার্থী অপেক্ষার প্রহর গুণছেন। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ৫০০তম দিন পার হলো (২৯ জুলাই) বৃহস্পতিবার ।

 

২০২১ সালের শুরুতে করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হলে সশরীরে কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে একাডেমিক পরীক্ষা নিলেও বন্ধ ছিলো ক্লাস। তবে অনলাইন, টেলিভিশনসহ ডিজিটাল পদ্ধতিতে দীর্ঘদিন ধরে চলেছে শ্রেণি কার্যক্রম।

 

করোনার বর্তমান পরিস্থিতিতে শিক্ষাব্যাবস্থা বহু রূপ ধারণ করেছে। গত বছরে এসএসসি ছাড়া এইচএসসি, প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের সব শ্রেণিতে অটোপাসের মাধ্যমে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করা হলে ও ২০২০ সালের এইচএসসি উত্তীর্ণরা এখনও কোন কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে পারেননি। শুরু করতে পারেননি কোন ক্লাস। এমন দুঃশ্চিন্তার মধ্য দিয়ে সময় পার করছেন শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা।

 

এদিকে ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার সময় ও নম্বর কমিয়ে গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে বিকল্প পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছে শিক্ষামন্ত্রনালয়। চতুর্থ ও আবশ্যিক

বিষয়ের পরীক্ষা ছাড়াই ফলাফল যোগ করা হবে বলে জানানো হয়েছে।

 

তাছাড়া পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী (ইইসি) পরীক্ষাও বাতিল করা হয়েছে। বাড়ির কাজের মাধ্যমে মূল্যায়ন করে পরের শ্রেণিতে উত্তীর্ণ করার সিদ্ধান্ত জানানো হয়েছে তাদের। এমনকি না হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও (জেডিসি) পরিক্ষা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

doeltv38GRD5838
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By ATM News