শুক্রবার, ২০ মে ২০২২, ১২:০২ পূর্বাহ্ন
শিরোনাম :
ঈদে আসছে জাহিদ এবং করিমের “ছিনতাই গরিতাম” কক্সবাজারে আলোচিত মোরশেদ হত্যার সাথে জড়িত ৫ আসামি চট্টগ্রাম থেকে গ্রেপ্তার এক রাজা এবং তিন মন্ত্রীর গল্প —— কক্সবাজারে ইয়াবাসহ সাবেক ফুটবলার ও জেলা ফুটবল এসোসিয়েশনের প্রশিক্ষক হিসেবে দায়িত্বরত খালেদ মোশারফ সহ দুই জন আটক। রাংগামাটি সদর তবলছড়ির খানবাড়ি সংলগ্ন এলাকায় ভয়াবহ অগ্নিকান্ড। সাতক্ষীরা সীমান্ত থেকে ২৪৯ গ্রাম ওজনের ০২টি স্বর্ণের বারসহ ০১ জন পাচারকারী আটক কুষ্টিয়ায় লালন স্মরণোৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন ট্রাস্টি চেয়ারম্যান জাফর, সভাপতি সোহেল, বিএমএসএফের ১৩১ সদস্যের কমিটি গঠিত প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার ৮টা থেকে ৯টা বাজলেই কামরাঙ্গীরচরের রাস্তায়, অলি গলিতে ধুলির ঝড়

মুসলিম দেশ গুলো এগিয়ে না আসলেও শেষ পর্যন্ত রোহিংগা ইস্যুতে সব ধরনের সহায়তা দিয়ে প্রস্তুত কানাডা এবং নেদারল্যান্ডস সরকার।

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০২০, ৭.০৬ পিএম
  • ২৫১ বার পঠিত

মুসলিম দেশ গুলো এগিয়ে না আসলেও শেষ পর্যন্ত রোহিংগা ইস্যুতে সব ধরনের সহায়তা দিয়ে প্রস্তুত কানাডা এবং নেদারল্যান্ডস সরকার।

দৈনিক এটিএম নিউজ

গত বছর নভেম্বর নেদারল্যান্ডস এর হেগে দায়ের করা রোহিংগা গন হত্যা এবং মানবাধিকার লংঘন সংক্রান্ত মামলা শুরু করে আফ্রিকার দেশ গাম্বিয়া। ওআইসি সহায়তায় এই মামলা করা হলেও মিয়ানমার সরকার শুরু থেকেই এই মামলায় বিভিন্ন ভাবে নিজেদের আত্মপক্ষ সমর্থন করে৷ তাদের সেনাবাহিনীর বিরুদ্ধে করা অভিযোগ অস্বীকার করে আসছে। এমন অবস্থায় বাংলাদেশ সরকার কয়েকদফা বৈঠকে রোহিংগা প্রত্যাবাসনের কথা থাকলেও বিভিন্ন তাল বাহানার মাধ্যমে মিয়ানমার সরকার নানা ভাবে এই ইস্যুতে সময় ক্ষেপন করছে এমনি অবস্থায়৷ বাংলাদেশ ওআইসির সদস্যা ভুক্ত বিভিন্ন শক্তিশালী অর্থনৈতিক পরা শক্তি কে রোহিংগা ইস্যুতে মিয়ানমার বিরুদ্ধে চাপ প্রয়োগ করার আহবান জানালেও বস্তুত তা তেমন কার্যকর ভুমিকা রাখতে পারে নি।

এমন অবস্থা গতকাল কানাডা এবং নেদারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী যৌথ বিবৃতি মিয়ানমার এর বিরুদ্ধে নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক আদলতে দায়ের করা রোহিংগা গনহত্যা এবং মানবাধিকার লংঘন সংক্রান্ত মামলা পরিচালনার ঘোষনা দেন৷ এই ক্ষেত্রে নেদারল্যান্ডস এবং কানাডা নিজ্বস আইন বিশেষজ্ঞ নিয়োগ এমনি প্রয়োজনে এর মামলার সমস্ত খরচ বহনের ঘোষনা দেন।

যৌথ বিবৃতি তে কানাডা এবং নেদারল্যান্ডস মিয়ানমার এর বিরুদ্ধে আনা মামলা পরিচালনা এবং এর কৌশলগত বিভিন্ন বিষয় নিজেদের সর্বাত্ত্বক সহযোগিতা কথা বলেন। সেই সাথে রোহিংগা দের প্রত্যাবাসন নিশ্চিত ত করতে জোরালো পদক্ষেপ নেয়ার কথা জানানো হয়৷

এদিকে গাম্বিয়া সরকার এর নিযুক্ত আইনজীবী জানান তারা খুব শীগ্রই মিয়ানমার এর বিরুদ্ধে অভিযোগ এর বিভিন্ন প্রমানাদি এবং দলিল তাদের অভিযোগের স্বপক্ষে আন্তর্জাতিক আদালতে জমা দেবেন৷ এই বছরের নভেম্বর নাগাদ এইসব তথ্য উপস্থাপন করা হতে পারে বলে জানানো হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

doeltv38GRD5838
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By ATM News