সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৯:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম :

ভারত, মেক্সিকো, নরওয়ে ও আয়ারল্যান্ড জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের সদস্য নির্বাচিত

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৮ জুন, ২০২০, ৪.২৭ পিএম
  • ১২৫ বার পঠিত
এটিএম নিউজ ডেস্ক
জাতিসঙ্ঘ সাধারণ পরিষদ বুধবার ২০২১ ও ২০২২ সালের জন্য চারটি দেশকে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত করেছে। কানাডা আবারও ভোটাভুটিতে হেরে গেছে এবং আফ্রিকার আসন দ্বিতীয় ধাপের ভোটাভুটিতে যাচ্ছে। ভারত, মেক্সিকো, নরওয়ে এবং আয়ারল্যান্ড অস্থায়ী সদস্য নির্বাচিত হয়েছে, জিবুতি ও কেনিয়া উভয়ই জয়ের জন্য দুই তৃতীয়াংশ ভোটে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছে, দেশ দুটি বৃহস্পতিবার দ্বিতীয় দফায় ভোটে যাবে।

পশ্চিমা একটি আসনের জন্য দীর্ঘ ও ব্যাপক প্রচারণা সত্ত্বেও কানাডা ভোটাভুটিতে আয়ারল্যান্ড ও নরওয়ের কাছে হেরে গেছে। এটি প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর জন্য একটি আঘাত হয়ে উঠতে পারে।

সম্প্রসারিত নিরাপত্তা পরিষদে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে স্থায়ী সদস্য পদ লাভে ব্যর্থ হয়ে অস্থায়ী সদস্য পদে ভোটাভুটিতে অংশ নেয়া ১৯২ দেশের ভোটের মধ্যে ১৮৪ টি ভোট পেয়ে বিজয়ী হয়েছে ভারত। মেক্সিকো ১৮৭ ভোট পেয়ে বিজয়ী হয়েছে।

আফ্রিকার একটি আসনের বিপরীতে দু’টি দেশ ভোটভুটিতে অংশ নেয়, এতে কেনিয়া পেয়েছে ১১৩ ভোট এবং জিবুতি পেয়েছে ৭৮ ভোট। কেনিয়া আফ্রিকান ইউনিয়নের সমর্থন পেয়েছে, কিন্তু জিবুতি বলছে, আসনটি তাদের জন্যই থাকা উচিত। নাইরোবি এর আগে নিরাপত্তা পরিষদে ছিল এবং পর্যায়ক্রম অনুসারে আসনটি তাদেরই পাওয়া উচিত।

ফ্রান্সভাষী জিবুতি ও ইরেজিভাষী কেনিয়া উভয়ই হর্ন অব আফ্রিকার শান্তি বজায় রাখা ক্ষেত্রে তাদের ভূমিকা তুলে ধরে। জাতিসংঘ শান্তি মিশনে তাদের অবদানের কথা তুলে ধরে এবং দক্ষিণ সুদানের শরণার্থীদের আশ্রয় দানের কথা উল্লেখ করে।

কানাডা ২০১০ সালে নিরাপত্তা পরিষদের সদস্য হওয়ার চেষ্টা করে ব্যর্থ হয়, সে বার বেছে নেয়া হয় পর্তুগালকে। এবার জাস্টিন ট্রুডো সর্বাত্মক চেষ্টা করেছেন বিজয়ী হওয়ার জন্য যাতে তাকে দেশে সমালোচিত হতে না হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

doeltv38GRD5838
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By ATM News