মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০১:৪১ পূর্বাহ্ন
শিরোনাম :

বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি থেকে উদ্যোক্তা মাহবুবা শিউলি

  • আপডেট টাইম : বুধবার, ১১ নভেম্বর, ২০২০, ১০.৪৮ এএম
  • ১১৩ বার পঠিত

কোনো কাজই ছোট নয়। ব্যবসার ক্ষেত্রে তো নয়ই। বরং নতুন উদ্যোগ, মেধা আর কঠোর পরিশ্রম প্রতিটি নারীকেই মন্দ সময় কাটিয়ে সফলতার প্রান্তে নিয়ে যেতে পারে। এই বিষয়গুলো প্রমাণ করেছেন চট্টগ্রামের সফল নারী উদ্যোক্তা মাহবুবা সুলতানা শিউলি।

তিনি কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির একজন ট্রাস্টি সদস্য। একই সঙ্গে তিনি চট্টগ্রামের জনপ্রিয় একটি এডুকেশন অ্যান্ড ইমিগ্রেশন কনসালটেন্সি ফার্মের ব্যবস্থাপনা পরিচালক। এখন তিনি ই-কমার্সে একজন উদ্যোক্তা হিসেবে নিজেকে নতুন দক্ষতায় উপস্থাপন করেছেন। ই-কমার্স ও এফ-কমার্সে তিনি আগামীতে বড় সাফল্যের স্বপ্ন দেখছেন। রাইজিংবিডির সঙ্গে কথা বলে শিউলি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি সদস্য থেকে ই-কমার্সে তার সফল অগ্রযাত্রার কথা।

মাহবুবা সুলতানা শিউলি বলেন, বিজনেস বা একজন উদ্যোক্তা হিসেবে নিজেকে তৈরি করার স্বপ্নটা ছিল কলেজ জীবন থেকেই। বাবা ছিলেন পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা। বাবা বদলী সূত্রে দেশের বিভিন্নস্থানে চাকরি করলেও পুরো পরিবার স্থায়ী ছিলেন চট্টগ্রামে। জন্মস্থান সিলেটের শ্রীমঙ্গল হওয়ায় সিলেটের ঐতিহ্য মনিপুরি শাড়ি আর সিলেটের চা’য়ের প্রতি ভালোবাসার আকর্ষণ ছিল সব সময়ই।’ ২০০৫ সালেই প্রথম মনিপুরি শাড়ি নিয়ে কাজ করার চেষ্ঠা করেন। তবে সেই উদ্যোগ তখন শুধু নিকটআত্মীয়দের মধ্যেই সীমাবদ্ধ ছিল বলে জানান তিনি।

মাহবুবা সুলতানা শিউলি জানান, মূলত বিয়ের পর থেকেই স্বামীর উৎসাহ ও অনুপ্রেরণাতে উদ্যোক্তা হিসেবে নিজেকে তৈরি করতে সচেষ্ট হন তিনি। কক্সবাজার ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের একজন ট্রাস্টি সদস্য হিসেবে শিক্ষা বিস্তারে নিজের অবদান রাখতে শুরু করেন।

পাশাপাশি একজন কলাম লেখক ও আবৃত্তিশিল্পী হিসেবেও নিজের মেধা, দক্ষতা উপস্থাপন করতে সক্ষম হন। সমসাময়িক নানা বিষয় নিয়ে ঢাকা ও চট্টগ্রামের প্রথম শ্রেণির দৈনিকসমূহে মাহবুবা সুলতানা শিউলির কলাম-প্রবন্ধ প্রকাশিত হয়ে আসছে নিয়মিতই।

ই-কমার্স ও এফ-কমার্সে নিজেকে একজন উদ্যোক্তা হিসেবে তৈরি করার নেপথ্যের গল্প বলতে গিয়ে শিউলি রাইজিংবিডিকে বলেন, ‘সাম্প্রতিক সময়ে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি নিয়ে কিছু অস্থিরতা যাচ্ছিল। এরই মধ্যে শুরু হয় করোনা পরিস্থিতি। এসব কারণে মানষিকভাবে বিষাদগ্রস্ত হয়ে পড়ি। নানা কারণে হতাশা ঢেকে ফেলেছিলো সব কিছুই। এই অবস্থার মধ্যেই নিজেকে নতুন করে তৈরি করতেই ই-কমার্সে নতুন কর্মক্ষেত্র তৈরি করি।’

‘কয়েকজন কাছের বান্ধবী ও স্বামীর উৎসাহকে কাজে লাগিয়ে ছাত্রজীবনের পুরনো স্বপ্নকে নতুন করে রূপায়িত করার চেষ্ঠা করি। ই-কমার্সে বিজনেস শুরু করি মনিপুরি শাড়ি ও সিলেটের তুলনাহীন স্বাদের চা নিয়ে। নিজের একমাত্র ছোট কন্যার নামে তৈরি হয় ‘শিরোপা ব্র্যান্ড’। এর সব কিছুরই শুরু গত আগস্ট মাস থেকে।’

মাত্র কয়েকমাসেই ই-কমার্স ও এফ কমার্সে সক্রিয় সবার কাছেই শিরোপা ব্র্যান্ড পরিচিতি পেয়েছে। ক্রমে বাড়ছে জনপ্রিয়তা। শুরু থেকে শিরোপা চা অনলাইনে বিক্রিতে বেশ ভালো সাড়া পাচ্ছেন শিউলি। প্রতিমাসে একশ’ কেজির বেশি শিরোপা চা দেশের বিভিন্নস্থানে বিক্রি হচ্ছে। পাশাপাশি মনিপুরি শাড়ির ডিজাইনে ফিউশন এনে বিক্রির জন্য নতুন করে কাজ শুরু করে যাচ্ছেন তিনি।

ব্যক্তিগত জীবনে ৩ পুত্র ও এক কন্যা সন্তানের জননী মাহবুবা সুলতানা শিউলির স্বামী মুজিবুর রহমান কক্সবাজার ইন্টারন্যাশনার ইউনিভার্সিটির একজন উদ্যোক্তা, পাশাপাশি তিনি চট্টগ্রামে আমদানি-রপ্তানি বিজনেসের সঙ্গে সম্পৃক্ত।

সমাজ বিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রিধারী শিউলি একজন কাজ পাগল মানুষ। মেধা আর কঠোর পরিশ্রমকে কাজে লাগিয়ে প্রতিটি নারীকেই এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা যোগাতে চান।

শিউলি বলেন, ‘বর্তমান সময়ে ফেসবুক ভিত্তিক বিভিন্ন ই-কমার্স গ্রুপগুলো নারী উদ্যোক্তা তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। নিজেদের ইচ্ছে শক্তি, হার না মানা মনোভাব আর পারিবারিক সহায়তার মাধ্যমে প্রতিটি নারীই জীবনে সফল হতে পারে।

দৈনিক এটিএম নিউজ চট্টগ্রাম!

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

doeltv38GRD5838
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By ATM News