শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ১২:৫০ পূর্বাহ্ন
শিরোনাম :

আঁধারের বুকে আলোর ঝিলিক : নসকস-৩২ বছরে প্রদার্পন

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১, ৮.২৩ এএম
  • ১১৮ বার পঠিত

নরসিংপুর সমাজকল্যাণ সংস্থা (নসকস) ৩১ বছর পেরিয়ে ৩২ বছরে প্রদার্পন

সোহেল মিয়াঃ দোয়ারাবাজার থেকেঃ

 

নসকস গৌরব ও উজ্জলের সাথে ৩২ বছরে পা রেখেছে নরসিংপুর সমাজকল্যাণ সংস্থা (নসকস)। সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার নরসিংপুর ইউনিয়নের সর্বপ্রথম ওরাজনৈতিক সংগঠন নরসিংপুর সমাজকল্যাণ সংস্থা (নসকস) ৩১ বছর পেরিয়ে ৩২ বছরে প্রদার্পন করেছে। আজ ৫ জুলাই নসকসে’র ৩১ তম প্রতিষ্ঠাবার্ষিকী ।

 

১৯৯০ সালের ৫ জুলাই মাওলানা আইয়ুব আলীকে সভাপতি ও মাষ্টার ওয়ারিছ আলী’কে সেক্রেটারি করে ১৫ জন সদস্য নিয়ে ও ১৮ জনকে উপদেষ্টা মনোনীত করে এই সংস্থা আত্মপ্রকাশ করে। উক্তসংগঠনের প্রতিষ্ঠাকালীন ১৮ সদস্যের উপদেষ্টা পরিষদের ১৬ জন উপদেষ্টা ইতোমধ্যে মৃত্যুবরণ করছেন এবং দীর্ঘ পথ পরিক্রমায় ৭ জন সদস্যকে ও হারিয়েছে নসকস।

 

সর্বসাধারণের অকুন্ঠ সমর্থন ও ভালোবাসা, দেশী-প্রবাসী শুভাকাংখীদের উদার হস্তে সহযোগিতা, উপদেষ্টামন্ডলীর অভিভাবকসুলভ সার্বিক দিক নির্দেশনা এবং সদস্যদের ত্যাগ ও নিরলস প্রচেষ্টায় নসকস এ পর্যন্ত আসতে সক্ষম হয়েছে। নসকস এর অগ্রযাত্রায় যাবতীয় অবদানের জন্য তাদের সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছি সংগঠনের পরিচালনা কমিটি।

 

বাংলাদেশের এক প্রান্তিক জনপদ দোয়ারাবাজার উপজেলাধীন ও উত্তর ছাতকের বিস্তৃর্ণ এ অঞ্চল অবহেলা ও বঞ্চনার শিকার। উন্নত যোগাযোগ ব্যবস্থা, শিক্ষা-দীক্ষা ও জ্ঞান-বিজ্ঞানের আলো থেকে বঞ্চিত এই এলাকার মানুষ। এ প্রেক্ষাপটে ‘অত্র এলাকার উন্নয়ন ও অগ্রগতির জন্য সমন্বিত উদ্যোগ প্রয়োজন’ – এ অনুভব থেকেই কয়েকজন সময়ের সাহসী সন্তানের নেতৃত্বে নসকস দৃঢ় পদক্ষেপে সংগ্রামমুখর যাত্রা শুরু করে।

 

নসকস এতদঞ্চলের গণমানুষের সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, হাসি-কান্নার দীর্ঘদিনের পরীক্ষিত সাথী। পারস্পরিক ও সামাজিক ঐক্য, সম্প্রীতি, সহমর্মিতা ও সহযোগিতায় নসকস এক উজ্জ্বল আলোকবর্তিকা। সকলের সাহায্য ও সহযোগিতায় কর্মএলাকার শিক্ষা উন্নয়ন, সমাজসেবা, আর্তমানবতার সাহায্য, সুস্থ সংস্কৃতির বিকাশ সহ ক্রীড়া, সাহিত্য, স্বাস্থ্যসেবা, বনায়ন, নিরক্ষরতা দূরীকরণ, বয়স্ক শিক্ষা, শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা ও পরিচালনা, শিক্ষা উপকরণ বিতরণ, মেধাবৃত্তি, আর্থিক সহায়তা, দারিদ্র্য বিমোচন, পূনর্বাসন, খাদ্য, বস্ত্র ও বাসস্থান সহযোগিতা, রাস্তা-ঘাট নির্মান ও সংস্কার, কৃষি উন্নয়ন, পল্লী উন্নয়ন, যুব প্রশিক্ষণ, আত্মকর্মসংস্থান, মা-শিশু কল্যান, পরিবেশ সংরক্ষণ ও উন্নয়ন, জাতীয় ও ধর্মীয় দিবস পালন, পাঠাগার প্রতিষ্ঠা, ম্যাগাজিন প্রকাশ, সভা, সেমিনার, সিম্পোজিয়াম, জনসচেতনতামূলক কার্যক্রমসহ যাবতীয় ক্ষেত্রে নসকস অনন্য ও মননশীল ভূমিকা রেখে আসছে, যা সর্বমহলে অযুত প্রশংসা কুড়িয়েছে।

 

প্রতিষ্ঠাবার্ষিকীতে নসকসে’র বর্তমান সভাপতি ও সেক্রেটারি বলেন,অতীতের দিকে তাকালে মনে হয় আমরা নসকস অনেক করেছি, কিন্তু সামনের দিকে তাকালে মনে হয় অনেক কিছু এখনো করা হয়নি, গন্তব্য এখনো অনেক অনেক দূরে, বহুদূর। নসকস যতটুকু করতে পেরেছে তার জন্য মহান আল্লাহর শুকরিয়া, আর যা করতে পারেনি তার জন্য আমাদের সীমাবদ্ধতা ও ব্যর্থতা স্বীকার করে নিচ্ছি। তথাপি সামাজিক দায়বদ্ধতায় আমরা আবদ্ধ রইলাম।

 

নসকস সকলের ভালোবাসা ও আশা আকাংখার প্রতীক, স্বপ্নের বাতিঘর, মনের মনিকোঠায় স্থান করে নেয়া অকৃত্রিম বন্ধু । প্রতিষ্ঠা বার্ষিকীতে দাঁড়িয়ে আমরা স্বপ্ন দেখছি, স্বপ্ন দেখাতে চাই – একটি সুখী সমৃদ্ধশালী সমাজের। লাঞ্চিত, বঞ্চিত ও শোষিত মানবতা খুঁজে পাক শান্তি, স্বস্তি ও মুক্তির ঠিকানা। সে মুক্তির ঠিকানার সন্ধানে নসকস নিরন্তর ও অবিরত কাজ করে যাবে অভিযাত্রী হয়ে- ইনশাআল্লাহ।

 

সকলের সুস্থ ও কল্যানময় জীবন কামনা করি।

সবাইকে আবারো শুভেচ্ছা।

 

 

শুভেচ্ছান্তেঃ- মোঃ শফিকুল ইসলাম, সভাপতি

ও হাসান আলী, সেক্রেটারি, নরসিংপুর সমাজকল্যাণ সংস্থা (নসকস) দোয়ারাবাজার, সুনামগঞ্জ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

doeltv38GRD5838
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By ATM News