শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৮:২৫ পূর্বাহ্ন
শিরোনাম :

ইসরাইলি জবরদখলের বিরুদ্ধে নিরাপত্তা পরিষদে বৈঠক চান আব্বাস

  • আপডেট টাইম : রবিবার, ১৪ জুন, ২০২০, ৩.৫৩ পিএম
  • ১৪৬ বার পঠিত

অনলাইন ডেস্ক ১৪ জুন ২০২০

ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইল ফিলিস্তিনের পশ্চিমতীর এবং জর্দান উপত্যকাকে নিজ ভূখণ্ডে সংযুক্ত করার যে সিদ্ধান্ত নিয়েছে, তার বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেয়ার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের উচ্চপর্যায়ের বৈঠক ডাকার আহ্বান জানিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

তিনি ওই বৈঠকে বিভিন্ন দেশের প্রতিনিধিদের পরিবর্তে পররাষ্ট্রমন্ত্রীদের উপস্থিত থাকার দাবি জানিয়েছেন। খবর রেডিও চ্যানেল ভয়েস অব ফিলিস্তিনের।

ফিলিস্তিনি মুক্তি সংস্থা বা পিএলওর নির্বাহী কমিটির মহাসচিব সায়েব এরিকাত শনিবার গণমাধ্যমকে জানান, প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত রিয়াদ মানসুরকে এ বিষয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা দিয়েছেন, যাতে আগামী ২৪ জুন ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

দখলদার ইসরাইল যাতে আর কোনো ফিলিস্তিনের ভূখণ্ড দখল করতে না পারে, সে জন্য একটি আন্তর্জাতিক পর্যায়ের জোট গঠনেরও প্রস্তাব করেছেন তিনি।

ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসি, ইউরোপীয় ইউনিয়ন, রাশিয়া এবং চীনের সাম্প্রতিক অবস্থানেরও প্রশংসা করেন এরিকাত। তিনি বলেন, এ ধরনের অবস্থান প্রমাণ করে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন লাভে সক্ষম হয়েছে ফিলিস্তিন।

সম্প্রতি ফিলিস্তিনি কর্তৃপক্ষ ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়ে বলেছে, পশ্চিমতীর সংযুক্ত করার যে পরিকল্পনা নিয়েছে ইহুদিবাদী ইসরাইল, সে জন্য তেলআবিবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে হবে। পাশাপাশি ১৯৬৭ সালের সীমানা অনুযায়ী ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে হবে।

সায়েব এরিকাত ফিলিস্তিনি জনগণকে অর্থনৈতিকভাবে সহযোগিতা করার জন্য আরব দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। এ ছাড়া ইসরাইলের পক্ষ থেকে সৃষ্ট অর্থনৈতিক ও রাজনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলার জন্য আরব দেশগুলোর সহযোগিতা চান তিনি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

doeltv38GRD5838
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By ATM News