সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১০:২৮ পূর্বাহ্ন
শিরোনাম :

আগামি ৩০ জুন সরকারি চাকুরি জীবনে আমার শেষ কর্মদিবস প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরী

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৫ জুন, ২০২০, ১০.২৮ পিএম
  • ১০০ বার পঠিত

এটিএম নিউজ ডেস্ক

আমি প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরী বিগত ১৫/০৪/২০১৩ খ্রি. তারিখ হতে অদ্যাবধি কক্সবাজার সরকারি কলেজে অধ্যক্ষ পদে কর্মরত আছি। সে হিসেবে আগামি ৩০ জুন ২০২০ তারিখ একলেজে আমার কর্মকাল হবে ০৭ বছর ০২ মাস ১৫ দিন। এর আগে আমি কক্সবাজার সরকারি মহিলা কলেজে ২২ সেপ্টেম্বর ২০১০ হতে ২৯ ডিসেম্বর ২০১১ পর্যন্ত ০১ বছর ০৩ মাস ০৮ দিন অধ্যক্ষ পদে কর্মরত ছিলাম। এতে করে কক্সবাজার জেলার দুইটি সরকারি কলেজে অধ্যক্ষ হিসেবে আমার মোট চাকুরিকাল ০৮ বছর ০৫ মাস ২৩ দিন।অর্থাৎ আমার মোট চাকরিজীবনের এক চুতর্থাংশের বেশি সময় এ দু’টি কলেজের অধ্যক্ষ হিসেবে কর্মরত ছিলাম।

আমি সরকারি চাকুরিতে প্রথম যোগদান করি ১৭ ডিসেম্বর ১৯৮৪ সালে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এর উদ্ভিদ প্রজনন বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে। সেখানে আমি ২৯ জানুয়ারি ১৯৮৮ সাল পর্যন্ত কর্মরত ছিলাম। পরবর্তীতে ৭ম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ৩০ জানুয়ারি ১৯৮৮ সালে শিক্ষা ক্যাডারে প্রভাষক হিসেবে যোগদান করি। শিক্ষা ক্যাডারে আমার মোট চাকুরিকাল হলো ৩২ বছর ০৫ মাস ০১ দিন।

এ দীর্ঘ চাকরিজীবনে আমি সিলেট সরকারি আলিয়া মাদ্রাসা, সিলেট এম.সি কলেজ, হাজী মুহম্মদ মহসীন কলেজ, রাঙ্গামাটি কলেজ ও চট্টগ্রাম কলেজে শিক্ষকতা করেছি। প্রশাসনিক পদে আমি কক্সবাজার সরকারি মহিলা কলেজে অধ্যক্ষ হিসেবে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রামে প্রেষণে সচিব হিসেবে এবং সর্বশেষ কক্সবাজার সরকারি কলেজে অধ্যক্ষ পদ হতে আগামি ৩০ জুন ২০২০ তারিখ পিআরএল-এ গমন করছি।

শিক্ষকতা জীবনে অনেক মেধাবী, জ্ঞানী-গুণি শিক্ষার্থী সৃষ্টি করেছি। যারা বর্তমানে দেশের বিভিন্ন আঙ্গিকে দেশসেবায় নিয়োজিত আছে। কী করার ছিল বা কী করতে পেরেছি তার হিসাব করা দুরূহ ব্যাপার। কিন্তু কতা বলতে পারি, যেখানেই চাকরি করেছি আন্তরিকতা, মমত্ববোধ, প্রেম-ভালবাসা, নিষ্ঠা ও সততার সাথে কাজ করার আপ্রাণ চেষ্টা করেছি।

সফলতা এবং ব্যর্থতার হিসাব আমি আমার সুপ্রিয় শিক্ষার্থী, সম্মানিত সহকর্মী, চলার সাথী কর্মচারী, সুশীল সমাজের উপর অর্পন করলাম। ব্যক্তি জীবনে আমি কয়েকটা কাজ কখনোই করিনি, যেমন- *দীর্ঘ চাকরি জীবনে কোনদিন ১ মিনিট বিলম্বে শ্রেণি কক্ষে প্রবেশ করিনি; *কোন সভা সেমিনারে ১ মিনিট বিলম্বে গমন করিনি; *দুই ঈদের দুই দিন এবং সাথে আরো দুই দিন, অর্থাৎ মোট ৪ দিন ব্যতীত কর্মস্থলের বাইরে থাকিনি; *চাকরি জীবনের ১ম দিন থেকে ১২ ঘন্টার কম কখনো কাজ করিনি। *এই দীর্ঘ চাকরি জীবনে বিনাকরণে অত্যন্ত প্রয়োজন ব্যতীত একদিন ছুটিও ভোগ করিনি।

আমার এই দীর্ঘসময়ে এ জেলার দু’টি সরকারি কলেজের অধ্যক্ষ পদে কর্মরত থাকাকালীন সুপ্রিয় সহকর্মী, কর্মচারী, শিক্ষার্থী, অভিভাবক, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দের আদর ও অকৃত্রিম ভালবাসা পেয়েছি। যা ভুলার মত নয়। সেজন্য আমি সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জ্ঞাপন করছি।

সর্বশেষ চাকরি জীবনের প্রথম দিন থেকে যে সকল শিক্ষার্থীকে পাঠদান করেছি, যে যেখানে অবস্থান করছো সকলের নিকট আমি ও আমার পরিবারের জন্য দোয়া কামনা করে বিদায় নিচ্ছি। পাশাপাশি আমার কথায়, কর্মে বা আচরণে কারো মনে কষ্ট দিয়ে থাকলে বা আমার অজান্তে মনে কষ্ট পেয়ে থাকলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার জন্য বিনীত অনুরোধ জানাচ্ছি। অধ্যক্ষ কক্সবাজার সরকারি কলেজ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

doeltv38GRD5838
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By ATM News